ঢ়ান কমান্ডের ব্যবহার ঝেনে নেই :: [পর্ব:০১]

সবাইকে আমার আন্তরিক প্রীতি, ছম্মান, চুবেচ্চা ও বালুবাসা জ্ঞাপন করছি।

অনেকের হাত পাকা টমেটোর মত পাকা কিন্তু অনেকের হাত কাচা আমের মত কাচা কেন? যারা কম্পিউটারে অকাজ করেন ও বিভিন্ন রকম ছাগ্লামী দেখান তারা কিন্তু কোন ভিন্ন কাজ করেন না বরং কিচু কিচু অকাজ অদর্কারী ছাগ্লামীর মাধ্যমে করেন। এইসব ছাগ্লামী যে ইস্পিশাল না সেটা দেখাবার জন্যই আমি মঘাচীপুদ্দৌলা আপনাদের দেখাব কীভাবে এইরকম আব্লামী সম্ভব তাও স্কীণশর্টসহ।

আমার একটা স্বপ্ন, যদিও তা দোষের; তারপরও বলি। আমার ছপ্ন হল ঢেকটিউনস কমিউনিটির সবাই ভ্লেঝিং ইস্পিডে অকাজ করবে। দৌড় আদেশের (রান কমান্ড) মাদ্দমে এসব অকাজ কুকাজ অনেক তাত্তারি করা যায়। আমরা প্রমাণ কর্তে চাই আমরা ঢেকটিউনসের ঢিউনার, ঢেকজিটর, ঢ্যামেন্টার, ঢেমারেটর সবাই আলাদা। আমাদের দ্বারা এমন ছাগ্লামী ও আব্লামী সম্ভব যা অন্য মঘারাও বের কর্তে পারবে না যদি না তারা ঢেকটিউনস কমিউনিটির গর্ভিত সদস্য হয়।

আমি মঘাচীপ একটু বেশিই ভক ভক করি। মঘাচীপীয় কতাবার্তার চেয়ে চলুন আমি এই ঢিউনটি ধারাবাহিক ভাবে ছালাব। আশা করি বরাবরের মতই আপনারা আমার পাশে  থাকবেন ঢিউমেন্ট দিবেন ও জুতাসহকারে মাইনাচ দিপেন।

দৌড়ানির আদেশ চালু করার লিয়ম:

দৌড় দিতে হইলে আপনার উইন্ঢোজের একটা জানলা বোতাম আচে না? আপনে আন্ধা নাকি? দেহেন না চাইরখান চাইর রঙ্গা পাতা একটু ঢেউ খেলায়া রইছে? তাও দেখেন না? আজব পাব্লিক! দেখলে ঔটার উপ্রে ক্লিক করেন। মাউজের বামপাশের বাটন, আরে ধুর! ডান বাম না চিনলে তো ছমচ্যা;নিচেরটা দেহেন। বুঝতারবেন:

এক কাম করেন http://www.gogle.com এ যান এবং লিকেন h0w 2 fynd wut uich iz tha lefd mOws baton end uic iz tha ryt। ব্যাছ, পেয়ে গেলেন আপনার ইন্দুরের বামপাশের বোতাম আর ডাইনপাশের বোতাম। এইবার বামপাশের বোতাম চিপি দেন ঔ চাইররঙ্গা জানলার কাছে তীর রাইখা। এইবার খুজেন Run কুতায় আচে। এইঠা বাইর কর্তে চাইলে আপনাকে অবশ্যই ইনজিরি পর্ণমালা থুক্কু বর্ণমালার সাথে পরিচয় তাকতে হপে।

ক্ষ্যালখুলেঠর উপেন খরবেন যেবাবে:

  • এইবার মাউজের লেপট বাটন চিপি দিয়া দৌড় ওপেন করেন। ঔটার ছেহারা নিচের স্কীনশর্টের মত দেকা যাবে:

  • রোজা রমজানের মাস, দোকানদারি করেন আর মজুদদারি করেন না কালকুলেটর কেননের লেইগা? এইডা কিসু হৈল? তাও ঢেকটিউনসের সদস্য হইয়াও হিসাব রাখবেন না? আরে ছমচ্যা নাইতো, আমার মত মঘাচীপ থাকতে আপনার ক্যালকু কেননের দর্কার কিতা? দেখেন আপ্নার জানলার মইদ্দে কত্থ সোন্দর একঠা ক্যালকু ভইরা দিছে স্ঠিভস সাহেব:

ঢ্রাইভ উপেন করবেন যেভাবে:

আপনারা নাকি ইন্দুর নিয়ন্ত্রণ কর্তে পারেন না? চিপিও দিতে সমস্যা? আরে মঘা থাকতে এইসব কোন ব্যাপার? দেখাইতাছি ইন্দুর-বান্দর ছাড়াও আপনে কীভাপে আপনার শুধু বোতামবোর্ঢ দিয়াই ডেরাইভ ওপেন কইরা য্ত্তসব আকাম কুকাম কর্তে পার্বেন।

  • ২. c: , d:, e: , f:  লিখে OK করলে আপনার আকাম কুকামওয়ালা জিনিস ভর্তি থুক্কু কাঙ্গিত (আমার নিজস্ব ভানানরীতি, হাসা দণ্ডণীয় অফরাধ) ড্রাইভটিতে ঢুকতে পারবেন: 😀

দ্যা লষ্ঠ ছিম্ভল:

  • ৩. ফেছবুউখ পেজ ছালান? তাই সময় অসময়ে আজাইরা ছিম্বল লাগে? আর ঔকারণেই খালি ত্তয়েবসাইট ঘুতাঘুতি করন লাগে? আর ধুরু, মঘাচীপরে তো দাম দেন না। আমি দেকাইতাছি কীভাপে ত্তফলাইনে থাকলেত্ত আপনি (আমার কিবুর্ডের “ত্ত” বাঠনটা নষ্ঠ হৈয়া গেছে তাই বানানের জন্য চরি) সহজেই ত্তইসব ছিম্ভল সহজেই পাইবেন। খালি রান খমান্ডে লিখবেন charmap আর OK বাঠনটা চিপি দিবেন।

বাকিডাও কইয়া দিতে হপে? খালি কপি করেন ফেসবুউখ পুস্টে পেস্ট মারেন। আরে বাপ একটু ঘাইটা দেখনা, এত স্কীনশর্ট দিতে গেলে তো আমার স্কীন ইণফেকশন হপে। তাহলে ঘন্টায় ঘন্টায় পুস্ট প্রসব কর্বে কে শুনি??? 😕

নয়া খমান্ড যা দৌড়ের চেয়ে য়্যাঢভান্সঢ:

  • ৪. বাঙ্গালীরা অল্পতে সন্তুষ্ঠ না! তাই এই দৌড়া দৌড়ির চেয়ে আরও হাইপার-এক্সট্রিম-আল্ঠ্রা খমান্ড লাগলে রান উইন্ঢো উপেন কইরা লেকপেন cmd তারপর OK তে চিপি দিপেন।

এই খমান্ডের কাম কী? আরে আমারে জীগান কেনু? আমার বাপের ঠিকানা থো দিয়া দিলাম গো ভাইডিরা 😐 gogle.com এ জাবেন আর যা ইচ্চা জিগাইবেন। আপনি কেন মঘাচীপের আজাইরা পোস্ট পইড়া ঢ্যামেন্টান কীংবা খেনই বা মঘাচীপুদ্দৌলার পুস্টে সময় নষ্ট করেন তার ইতিহাস সুদ্দা পাইবেন। cmd এর কাজ তো ধূরের কতা।

খন্ট্রোল ফ্যানেলে ঢুকা অনেক ইঝি যদি যানা থাকে খমান্ড:

  • ৫. সম নষ্ট কইরা একবার ইস্টার্ট বাটন, আরেকবার Control Panel এ চিপি দেউয়ার কুন মানে অয়? খালি রান উপেন কইরা লিখবেন Control আর OK বাটনে গুতা দিপেন। দেখবেন কন্ট্রোল ফ্যানেল বাবাজি হাজির!

ঘড়িঠা বাইর কর্পেন যেভাবে:

  • ৬. বাঙ্গালি জাতি Inpunctual (আমার নিঝস্ব বানানরীতি)। সময়জ্ঞান এতঠাই খ্রাপ যে তারা নির্ধারিত সময়ের ১ দিন পর গিয়ে উপস্তিত হয়। আর আমার মত অগা-মগা হলে কতাই নাই। যাক বাজে কতা বলচি, আপনার খম্পিউটারের ঘড়িটি লুক্কায়িত অবস্তায় আচে, তাকে বের কর্তে চাইলে Run এ যান আর লিখুন timedate.cpl , এর মাদ্দমে যেমন সময় দেকতে পারবেন পাশাপাশি ইচ্চামত সময় কমিয়ে বাড়িয়ে দিতে পার্বেন। 🙂

আসলে আঙ্গো রান খমান্ড আর খিবুর্ঢের উপর ভেশি দহল তাকলে দ্রত অকাজ করা সম্বব 🙂

কষ্ট করে আমার এই টিউনটি দেখার জন্য কৃতজ্ঞতা ও আব্লামি প্রকাশ করছি। আমি আপনাদের বালবাসায় সিক্ত ও পরিতৃপ্ত। আপনাদের ব্যাপক ঘধাম আমার নিত্যদিনের প্রেরণা।

28 thoughts on “ঢ়ান কমান্ডের ব্যবহার ঝেনে নেই :: [পর্ব:০১]

  1. ধুর মিয়া, ক্যালকুলেটর তো লাগাইছে বিল গেটস, গাঞ্জা খাইছো নাকি যে স্টিভ জবসের নাম লত্ত? তুমি আবার কইত্তনা যে দুটাই ঠিকাছে। যাউকজ্ঞা আমাকে একটু শিখাবা কিভাবে ত্ত মানে ত্ত মানে ঈ এর পরের বাংলা বর্ণটা লিখতে হয়?

    — মডারেটর সোর্ডপিশ

    • আমার জানামতে আপনি ভুল বলছেন!!! ক্যালকুলেটরের পেঠেন্ট জমা দিয়েছিলেন ষ্ঠিভস ঝবস, বিল ঘেটস ওটাকে মেরে দেয়!!! ত্ত যেভাবে লিখেন সেভাবেই লিখবেন তারপর ঈ লিখলেই তো হয়!!! বেশি সমস্যা হলে বাংলা লেখা শিখাবে এই মগাছীফ!!! কোন টেনশন নিয়েন না!!! ধন্যবাদ!!!

  2. তুমি একটা মঘা-আব্ল সেটা অনেক আগে থেকেই জানি 😛 😛 😛
    ক্যালকুলেটর ভইরা দিছে গেঠস সাব, স্টিভস সাব না। কইছি না তোরে ঢিউন করার আগে গুগুল ছার্চ দিবি? বড়দের কথা সবসময় শুনতে হয় সেটা তোর চীপুদ্দুলা ফ্যামিলি থেকে শিক্ষা প‌াস নাই?? :@ 😡
    এছাড়া ঢিউন ভাল হইছে 🙂

      • যেকোন টিউন করার আগে আমার বন্ধু শুভ্র বাল্কেশের মত গুগুলে ২০-৩০ পেজ সার্চ করে লিখতে হপে-লিটিল জিনিস হানাজ জুখায়েভ

  3. একি মগু! তোমার বাসায় ক্যালকুলেটর নেই!! আমাকে বললেই তো হত, ফ্রবাস থেকে বড় দেখে একটা পাঠিয়ে দিতাম। এতো কস্ট করার কি দরকার?

    • না ফ্রবাসী ভাই, আমার ক্যালকুলেটর নাই!!! উইন্ডোজেরটা দিয়ে কোনরকম চালাচ্ছি!!! একটা বড় দেখে পাঠালে ভাল হত!!! আমার মত মগার আবার ছোট জিনিস পছন্দ হয় না!!! ধন্যবাদ!!!

    • দেখি তাহলে অচিরেই তোমাকে ফ্রবাস থেকে ক্যালকুলেটর পাঠিয়ে দিব। কিন্তু তোমাকে বড়টাই নিতে হবে। ছোটটা লিটল হাজুর জন্য পাঠাচ্ছি। ও আবার বড় জিনিস সাম্লাতে পারবে না।

      • হানাজ ভাই আসলেও বড় জিনিস সাম্লাতে পারে না!!! ছোট জিনিস সাম্লাতেই হিমশিম খায়!!! বড় মগাদের বড় জিনিস দিতে হয়!!! ধন্যবাদ!!!

      • না ফ্রাবসী দা, আমাকেও বড়টাই পাঠাতে হপে-লিটিল জিনিস হানাজ জুখায়েভ

  4. আপনাকে অনেক ধন্যবাদ মহাচিপ ভাই। কিন্তু আজ আপনাকে ধন্যবাদ দেবনা। এতদিন ঢিউন করেন নি কেন?

    কি মন খারাপ করছেন? না না আপনাকে সেভাবে বলিনি। ভাল থাকবেন। আপনার মনটা খুব সুন্দর। মন চোরেরা জুতা চোরের চেয়েও ভয়ংকর। ভাল থাকপেন।

    • আপনার নিয়মিত দেখা পাই না কেন!!! আমিও আপনাকে ধন্যবাদ দিলাম না কমেন্ট না দেত্তয়ার জন্য!!! আসলেত্ত মণ চোরেরা পুকুর কিংবা চ্ছ্যাচ্চোরের চেয়েও ভয়ঙ্কর!!! ভাল থাকবেন!!!

    • হ্যাকিং!! এটা কি জিনিস রে বাবার! চকের কোনও ইফতার বুঝি? আমাদের ফ্রবাসে এইসব তেমন একটা পাওয়া যায় না। 😦

একটা কমেন্ট করে যান

